সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
বিশেষ প্রতিবেদন

পূর্ব সুন্দরবনে ১৫ দিনে সাত বাঘের দেখা

নিজস্ব প্রতিবেদক
১৬ মার্চ ২০২২
শরাণখোলা রেঞ্জের ছিটেকটকা খাল পাড়ে একসাথে চারটি বাঘের দেখা মেলে

শরাণখোলা রেঞ্জের ছিটেকটকা খাল পাড়ে একসাথে চারটি বাঘের দেখা মেলে

পূর্ব সুন্দরবন অংশে ১৫ দিনে ৭ টি বাঘের দেখা মিলেছে। তাই বন বিভাগের দাবি নিয়মিত নজরদারিতে সুন্দরবনের পরিবেশ উন্নত হওয়ায় বাঘের সংখ্যা বেড়েছে।তবে প্রাণী গবেষকরা বলছেন, বাঘ দেখতে পাওয়া মানেই এর সংখ্যা বেড়ে গেছে, এমন ভাবা ভুল। গভীর বনে খাবার ও মিঠা পানির সংকটে নদীর কাছাকাছি বাঘ এসেছে কিনা তা খতিয়ে দেখার পরমর্শ তাদের।

পূর্ব সুন্দরবনের শরাণখোলা রেঞ্জের ছিটেকটকা খাল পাড়ে একসাথে চারটি বাঘের দেখা মেলে। ভাটার সময় গোলপাতার আড়ালে শেষ বিকেলের রোদ পোহাতে ব্যস্ত ছিল তারা। পর্যটকদের মোবাইল ফোনের ক্যামেরায় ধরা পড়ে সে দৃশ্য। এর আগে ২৫ ফেব্রুয়ারিতে চাঁদপাই রেঞ্জের একটি খালে মাসহ দুই শাবকের দেখা মেলে।

সুন্দরবনের বাঘের এই দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনায় আসে বাঘের সংখ্যা নিয়ে। বনবিভাগের পক্ষ থেকে বলা হয়, বাঘ জরিপ আপাত বন্ধ। তাই বলা যাচ্ছে না বনে বাঘ বেড়েছে না কমেছে। তবে চোরা শিকারীর তৎপরতা এখন নিয়ন্ত্রণে। সেই সাথে স্মার্ট প্যট্রোলিং এর কার্যক্রম আগের চেয়ে বেড়েছে। তাই নিরিবিলি পরিবেশে বাঘের আনাগোনা বেড়েছে।

তবে প্রাণী গবেষকরা বলছেন, সুন্দরবনের পশ্চিম অংশ অর্থাৎ সাতক্ষীরা শ্যামনগর, মুন্সীগঞ্জ এলাকায় প্রায়ই বাঘ লোকালয়ে চলে আসে। তবে পূর্ব সুন্দরবনে এভাবে বাঘের দেখা পাওয়া বিরল। এ এলাকায় গত জানুয়ারিতে একটি মৃত বাঘ উদ্ধার হয়। এছাড়াও গত দুই বছরে চাঁদপাই ও শরাণখোলা এলাকায় চারটি মৃত বাঘ উদ্ধার করা হয়। তাই বনের ভেতরে কি ঘটছে তা জানা জরুরি।

২০১৮ সালে সুন্দরবনের সাতক্ষীরা, খুলনা ও শরণখোলা রেঞ্জের তিনটি ব্লকের এক হাজার ৬৫৬ বর্গ কিলোমিটার এলাকায় জরিপ করে বন বিভাগ। সেবার ক্যামেরা ট্র্যাপিং এ জানা যায় সুন্দরবনে বাঘ আছে ১০৪টি।

তবে চলতি বছরের নভেম্বরে আবারো শুরু হতে পারে বাঘ গণনার কাজ। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এ সংক্রান্ত ফান্ডের অনুমোদন হলেই মূলত নভেম্বরে শুরু করা যাবে নতুন করে বাঘ গণনার কাজ বলে জানিয়েছেন বন কর্মকর্তারা।

৩ দিনের ছুটিতে কক্সবাজারে পর্যটকের ভিড়
দেখে নিন ঢাকা-কলকাতা ট্রেনের সময়সূচি, টিকেট প্রাপ্তিস্থল

আপনার মতামত লিখুন